বর্ণিল আয়োজনে চবিতে বর্ষবরণ

প্রথম প্রকাশঃ এপ্রিল ১৫, ২০১৭ সময়ঃ ২:৩৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:০১ অপরাহ্ণ

মিনহাজুল ইসলাম তুহিন, চবি প্রতিনিধি:

‘জঙ্গি-নির্মূল চেতনায় শাণিত বৈশাখ’ এই স্লোগানকে সামনে রেখে বর্ণিল আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ ১৪২৪।

শুক্রবার উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়। মঙ্গল শোভাযাত্রায় ককসিটে ঘোড়ার ছবি, বাঘের মুখ, সমৃদ্ধির প্রতীক হাতি ও টেপা পুতুল, আল্পনা ও নানা ধরনের কারুকার্য ও জমকালো বেশভূষা নিয়ে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গল শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং প্রক্টর আলী আজগর চৌধুরী।

চবি উপাচার্য বলেন,বিশ্বের যে অল্প কয়েকটি উৎসব রয়েছে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের, বাংলা নববর্ষ সেগুলোর মধ্যে অন্যতম। সারা পৃথিবীতে আজ এই উৎসব একটি অনন্য উচ্চতায় অধিষ্ঠিত। আমাদের ঐতিহ্য-সংস্কৃতির প্রকৃত আয়না পহেলা বৈশাখের সম্মিলিত জাগরণ।

উপ-উপাচার্য সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, এই উজ্জ্বল শোভাযাত্রার দিনে ইতিহাস থেকে, ঐতিহ্য থেকে রুপ-রস-বর্ণের প্রেরণা নিয়ে আমরা এক বৃহৎ ক্যানভাসে আঁকবো সম্মিলিত উদযাপনের ছবি। পুরনো জীর্ণতাকে সরিয়ে আমরা সাহসি সাঁতারুরা এগিয়ে যাবো সম্মুখের গন্তব্যে।

এরপর উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন কর্তৃক আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলো বলি খেলা, পুতুল নাচ, হা-ডু-ডু খেলা, বউচি খেলা, লাঠি খেলা এবং দিনব্যাপি বৈশাখি মেলা।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন দেশবরেণ্য লোকসঙ্গীত শিল্পী শাহাবউদ্দীন।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G